মেনু নির্বাচন করুন
পাতা

কৃষি তথ্য সেবা


পুষ্টি চাহিদা পূরণে দেশি ফলের চারা রোপণের আহ্বান জানালেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী
পুষ্টি চাহিদা পূরণে দেশি ফলের চারা রোপণের আহ্বান জানালেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী প্রতি বছরের মতো এবারও কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে ফলদ বৃক্ষ রোপণ পক্ষ ২০১৪ ও জাতীয় ফল প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। ফলদ বৃক্ষ রোপণ পক্ষের এবারের প্রতিপাদ্য হলো- ‘দেশি ফলের অনেক গুণ, নেইকো জুড়ি তার, স্বাদে অর্থে তুলনাহীন, পুষ্টি কিংবা আহার।’ ১৬ জুন, ২০১৪ সোমবার ফার্মগেটস্থ আ. কা. মু গিয়াস উদ্দীন মিল্কী অডিটরিয়াম চত্বরে ফলদ বৃক্ষ রোপণ পক্ষ ২০১৪ ও জাতীয় ফল প্রদর্শনী-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এম.পি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এম.পি ও সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএআরসি-র নির্বাহী চেয়ারম্যান ড. মো. কামাল উদ্দিন। অনুষ্ঠানের সভাপতিত্ত্ব করেন কৃষি মন্ত্রণালয়ের সচিব ড. এস এম নাজমুল ইসলাম। অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা থেকে আ. কা. মু গিয়াস উদ্দীন মিল্কী অডিটরিয়াম চত্বর পর্যন্ত এক বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালি শেষে প্রধান অতিথি ফলদ বৃক্ষ রোপণ পক্ষ ২০১৪ ও জাতীয় ফল প্রদর্শনী-এর উদ্বোধন করেন এবং মেলা চত্বর পরিদর্শন করেন।
 
এ অনুষ্ঠান উপলক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মেলায় প্রদর্শিত বিভিন্ন দেশীয় ফলের সমৃদ্ধতা ও বৈচিত্র্যময়তাকে গুরুত্ব দিয়ে পুষ্টি চাহিদা পূরণে সবাইকে আরো বেশি করে ফলদগাছ রোপণের আহ্বান জানান। তিনি আরো বলেন, কৃষি এক সময় অবহেলিত পেশা থাকলেও এখন আর সেটি নেই। কৃষিমন্ত্রী তার বক্তব্যে বলেন, দেশি ফলের চাষ বৃদ্ধি করে  দেশের পুষ্টি চাহিদা পূরণ করা সম্ভব। এজন্য দেশীয় ফলের জার্মপ্লাজম রক্ষা করতে হবে এবং এখান থেকে উন্নত জাত তৈরি করে কৃষকের মাঝে দেশব্যাপি ছড়িয়ে দিতে হবে। সভাপতির বক্তব্যে কৃষি সচিব বলেন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতার ধারাকে টেকসই করতে সবাইকে একযোগে এগিয়ে আসতে হবে। তিনি পারিবারিক পুষ্টি চাহিদা পূরণ করে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হতে সবাইকে দেশি ফলের চাষ বাড়ানোর জন্য আহ্বান জানান।
 
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের প্রফেসর ড. এম. মোফাজ্জল হোসেন। সেমিনারে কৃষি মন্ত্রণালয় ও সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার উর্দ্ধতন কর্মকর্তা, বিজ্ঞানী, সম্প্রসারণকর্মী, তথ্যকর্মী উপস্থিত ছিলেন। ১৬-১৮ জুন ২০১৪ তিন দিনব্যাপী আয়োজিত ফল প্রদর্শনীতে সরকারি-বেসরকারি প্রায় পঞ্চাশটি প্রতিষ্ঠান তাদের উৎপাদিত ফল ও ফল জাতীয় বিভিন্ন পণ্য ও এদের সহায়ক প্রযুক্তি প্রদর্শন করছে।  

এ সময়ের কৃষি

 
আষাঢ় মাসের কৃষি

আবহাওয়ার পূর্বাভাস

 
আবহাওয়ার পূর্বাভাস ( ১৫ থেকে ২১ জুন ২০১৪)


Share with :

Facebook Twitter